বিশ্বকাপে রেকর্ডের প্রতিযোগিতায় মেসি-রোনালদোর লড়াই

Date:

Share post:

বর্তমান বিশ্বে ফুটবলের রেকর্ড নিয়ে আলোচনা করলে দু’জনের নাম সবার আগে সামনে আসে। একজন ফুটবলের মহা তারকা আর্জেন্টাইন ও পর্তুগাল সুপারস্টার লিওনেল মেসি এবং অপরজন ক্রিশ্চিয়ানো রোনালদো।

ক’দিন বাদেই শুরু হচ্ছে ফুটবল বিশ্বকাপ। আর এ নিয়ে দ্বৈরথ এখনও দু’জনের মাঝে। শেষ বিশ্বকাপেও একে অপরকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ ছিলো।

এবারের পর আবার কবে ফুটবল বিশ্ব এমন এক রোমাঞ্চকর প্রতিযোগিতা দেখবে সেটা বলা যে অসম্ভব তা নিয়ে কোন সন্দেহ নেই।

ভালো পারফর্মেন্স করলে খেলোয়াড়কে মাঠেই সম্মাননা দেয়ার জন্য ২০০২ সালের বিশ্বকাপ থেকে ফিফা ম্যাচ সেরার নিয়ম চালু করে।

সাধারণত খেলোয়াড়দের পারফর্মেন্সের ওপর ভিত্তি করে ম্যাচ সেরা নির্বাচিত করা হয়। প্রথমদিকে এই কাজটি করতো ফিফার ট্যাকনিক্যাল স্টাডি গ্রুপ, পরবর্তীতে ২০১৪ বিশ্বকাপ থেকে অনলাইন ফ্যান পুলের মাধ্যমে ম্যাচ সেরা নির্বাচিত করা শুরু হয়। আসন্ন কাতার বিশ্বকাপেও এই নিয়মে ম্যাচ সেরা নির্বাচন করা হবে।

ম্যাচ সেরার রেকর্ডে মেসি-রনের নাম থাকবে না, সেটা কি সম্ভব! সর্বোচ্চ ৬ বার করে বিশকাপে ম্যাচ সেরা হয়ে তালিকার শীর্ষে রয়েছেন দুই তারকা।

এবার কে কাকে ছাড়িয়ে যাবেন সেটা দেখার অপেক্ষায় ফুটবল ফ্যানরা। যদিও এই তালিকায় সমান সংখ্যক ম্যাচ সেরার পুরস্কার জয় করে যৌথভাবে শীর্ষে আছেন নেদারল্যান্ডের সাবেক উইঙ্গার আরিয়েন রোবেন।

বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ ম্যাচ সেরার রেকর্ডটি মেসি এবং ওয়েসলি স্নাইডার যৌথভাবে দখল করে আছেন, তারা উভয়ই এক আসরে সর্বোচ্চ ৪ বার করে ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন।

দল হিসাবে ব্রাজিল-জার্মানির সর্বোচ্চ ২২টি ম্যাচ সেরার পুরস্কার রয়েছে।