‘গত এক দশকের সবচেয়ে অবমূল্যায়িত ফুটবলার ডি মারিয়া’

Date:

Share post:

গত ১০ বছরে ফুটবলে সবচেয়ে অবমূল্যায়িত ফুটবলার হলেন আনহেল ডি মারিয়া। এমন মন্তব্য করেছেন স্প্যানিশ ফরোয়ার্ড আলভারো মোরাতা। আর্জেন্টিনার বড় তিন অর্জনে ডি মারিয়ার অবদানের কথাও বলেছেন তিনি। রিয়াল মাদ্রিদের সাবেক সতীর্থ সম্পর্কে মোরাতা আরও বলেন, গত দশকের সবচেয়ে অবমূল্যায়িত ফুটবলার ডি মারিয়া। বিশ্বের সেরা পাঁচ ফুটবলারের তালিকায় থাকার যোগ্য এই আর্জেন্টাইন। ফুটবল ইতালিয়া’র খবর।

২০২১ থেকে ২০২২ সাল- এই সময়টাতেই দীর্ঘ শিরোপা খরা মিটিয়ে পুরো আর্জেন্টিনা ভেসেছিল আনন্দের মহাসাগরে। প্রথমটা শুরু কোপা আমেরিকা জয়ের মধ্য দিয়ে। লা ফিনালিসিমায় ইতালিকে হারানোর পর কাতারে বিশ্বজয়ের মুকুট পরে আর্জেন্টিনা। এই তিনটি অর্জনেই প্রত্যক্ষ ভূমিকা ছিল আনহেল ডি মারিয়ার।

কোপার ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে হারিয়ে দক্ষিণ আমেরিকার শ্রেষ্ঠত্বের মসনদে বসে মেসি-মার্তিনেজরা। সেই ম্যাচে ডি মারিয়া করেন জয়সূচক একমাত্র গোল। লা ফিনালিসিমায় ইতালিকে ৩-০ গোলে হারানোর পথেও গোলের দেখা পান আক্রমণভাগের এই ফুটবলার। বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সের বিপক্ষেও ডি মারিয়া পেয়েছেন অতি গুরুত্বপূর্ণ গোলের দেখা।

আর্জেন্টিনার বড় তিনটি শিরোপা জয়ে সরাসরি অবদান ছিল আনহেল ডি মারিয়ার। এমন অর্জনের পরও আড়ালে থাকতে হয় এই উইঙ্গারকে। তার অবদানের প্রাপ্যটুকু তিনি পান না বলে অভিযোগ করেছেন আলভারো মোরাতা। তিনি বলেছেন, আমরা দু’জন একসঙ্গে খেলেছি। চ্যাম্পিয়নও হয়েছি একসাথেই। আমাকে যদি একজন ফুটবলারকে বেছে নিতে হয় তবে আমি ডি মারিয়ার কথা বলবো। আমার কাছে সে গত ১০ বছরে সবচেয়ে অবমূল্যায়িত ফুটবলার। অথচ বিশ্বের সেরা পাঁচ ফুটবলারের তালিকায় থাকার যোগ্য সে।

আর্জেন্টাইন এই তারকার উত্থান খুব কাছ থেকেই দেখেছেন আলভারো মোরাতা। য়্যুভেন্টাসের ভয়ঙ্কর উইঙ্গারের সামর্থ্যের সম্পর্কে তিনি আরও বলেন, ডি মারিয়া একজন চ্যাম্পিয়ন ফুটবলার। সম্প্রতি বিশ্বকাপও জিতেছে সে।