যেমন গেলো কান উৎসবের দশম দিন

Date:

Share post:

আর মাত্র দু’দিন পরই পর্দা নামছে কান চলচ্চিত্র উৎসবের। ৭৬তম এ আসরে বিশ্বখ্যাত সব তারকাদের পদচারণায় মুখর ছিল ফ্রান্সের কান সমুদ্র সৈকত। এদিকে, উৎসবের দশম দিন মধ্যরাতে প্রথমবারের মতো কান চলচ্চিত্র উৎসবে উপস্থিত হন বলিউড অভিনেত্রী সানি লিওনি। তার নতুন সিনেমা ‘কেনেডি’ এবারের উৎসবের অফিসিয়াল সিলেকশনে স্পেশাল স্ক্রিনিং বিভাগে জায়গা করে নিয়েছে।

বলিউড অভিনেত্রী সানি লিওনিকে নিয়ে ‘কেনেডি’ পরিচালনা করেছেন ভারতের প্রখ্যাত নির্মাতা আনুরাগ কাশ্যপ। কান চলচ্চিত্র উৎসবের দশম দিন রাত সোয়া ১২টায় পালে ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে সিনেমাটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়। প্রদর্শনী শেষ হয় রাত পৌনে ৩টার দিকে। টানা ৭ মিনিট দাঁড়িয়ে করতালির মাধ্যমে অভিবাদন পান সিনেমার কলাকুশলীরা। এরপরই ‘কেনেডি’ টিমের সঙ্গে লাল গালিচায় দেখা যায় সানি। তার ভাষায়, ‘এমন অভিজ্ঞতা আর কখনও হয়নি।’

এর আগে, সর্বোচ্চ ৯ মিনিটের স্ট্যান্ডিং ওভেশন পেয়েছে লিওনার্দো ডিক্যাপ্রিও অভিনীত মার্টিন স্করসেসির ‘কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন’। এদিকে, উৎসবের নবম দিনে শেষ হয় সিনেমার বাজার মার্শে দ্যু ফিল্ম বিভাগের কার্যক্রম। পালে দে ফেস্টিভ্যাল ভবনে এবার দেখা গেছে ৬০টি দেশের সাগরঘেঁষা প্যাভিলিয়ন।

বরাবরের মতো এবারও কানের সিনেমার বাজার ছিলো বেশ জমজমাট। মার্শে দ্যু ফিল্ম বন্ধের সন্ধ্যায় প্রকাশ হলো ৬২তম ‘কান ক্রিটিকস উইক’ পুরস্কার। যেখানে ১০ হাজার ইউরোর ‘গ্র্যান্ড প্রাইজ’ জিতে নেন ‘টাইগার স্ট্রাইপস’এর নির্মাতা আমান্ডা নেল ইউ। হরর ঘরানার সিনেমাটি মালয়েশীয় এ নারী নির্মাতার প্রথম চলচ্চিত্র।

অন্যদিকে, মালয়েশিয়ান নারী নির্মাতার জয়ধ্বনি কানসৈকতে মিলিয়ে যাওয়ার আগেই পালে দে ফেস্টিভ্যাল ভবনের বুনুয়েল থিয়েটারে ২৬তম লা সিনেফ শাখার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। যার মধ্য দিয়ে উঠে আসেন ডেনমার্ক, দক্ষিণ কোরিয়া ও মরক্কোর তিন নারী শিক্ষার্থী।

উৎসবের দশম দিনে দেখানো হয় মূল প্রতিযোগিতা বিভাগের দুটি সিনেমা। ফ্রান্সের ক্যাথেরিন ব্রেইয়াত পরিচালিত ‘লাস্ট সামার’ ও জার্মানির উইম ওয়েন্ডার্সর পরিচালিত ‘পারফেক্ট ডেজ’। প্রতিযোগিতা শাখার বাইরে প্রদর্শিত হয় দক্ষিণ কোরিয়ার ‘কবওয়েব’। আঁ সেঁর্তা রিগা বিভাগেও ছিল দুটি সিনেমার প্রদর্শন। ফ্রান্সের জ্যঁ-বের্নার মার্লার ‘সালেম’ ও দেলফিন দ্যুলোগেত পরিচালিত ‘নাথিং টু লুজ’। কান ক্লাসিক বিভাগে প্রদর্শিত হয় সুইজারল্যান্ডের ‘দ্য ভিলেজ’, আর্মেনিয়ার ‘হ্যালো দ্যাটস মি’ ও ফ্রান্সের তথ্যচিত্র ‘ভিভা ভার্ডা’।

১২ দিনব্যাপী কান উৎসবের পর্দা নামবে আগামী ২৭ মে। সমাপনী চলচ্চিত্র হিসেবে দেখানো হবে পিক্সার অ্যানিমেশন স্টুডিওর ২৭তম সিনেমা ‘এলেমেন্টাল’। একই দিন জমকালো আয়োজনে পালে ভবনের প্রধান অডিটোরিয়ামে প্রকাশ করা হবে ৭৬তম কান উৎসবের প্রতিযোগিতা বিভাগে স্থান পাওয়া বিজয়ীদের নাম। প্রদান করা হবে কাঙ্ক্ষিত পাম দ’অর।